ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২। How to check passport status online

0

 

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম কিভাবে চেক করবেন খুব সহজে ? আপনার ই-পাসপোর্টটির স্ট্যাটাস কোন অবস্থায় রয়েছে আপনি যদি জানতে চান, আজকের এই আর্টিকেল টি দেখতে পাড়েন, এই আর্টিকেলটিতে আমি ২ টা উপায়ই দেখাবো – কিভাবে ইন্টারনেট এর মাধ্যমে মোবাইল বা কম্পিওটার দিয়ে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২। চেক করা যায় , সুতরাং আপনার যদি ই পাসপোর্ট এর স্ট্যাটাসটি জানার প্রয়োজন পরে, এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পাসপোর্ট এটি একটি প্রতিটি নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। আমরা যখন পাসপোর্ট করতে যাই তখন আমাদের অনেক নানান ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয়। এই ঝামেলা থেকে আপনার কিছুটা রক্ষা দিবে এই অনলাইন পাসপোর্ট চেক।

আপনি যখন একটি নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করবেন অথবা আপনি পুরাতন পাসপোর্ট রেনু করার জন্য দিবেন তখন এটা রেডি হওয়ার আগে বা প্রিন্ট হওয়ার আগে অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়।এজন্য আপনাকে একটা নির্দিষ্ট সময় দেওয়া হয় সাত দিন 21 দিন বা এক মাস এ কম একটা ডেট আপনাকে দেওয়া হয় ।

এই ডেটের আগে আগে আমরা জানতে পারতাম না আমাদের পাসপোর্টটি কি অবস্থায় কোন প্রক্রিয়াধীন অবস্থায় আছে ।কিন্তু আপনি যদি এই অনলাইন পাসপোর্ট চেক করার মাধ্যমে আপনি আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করেন তাহলে আপনি বুঝতে পারবেন এখন আপনার পাসপোর্টটি কি অবস্থায় রয়েছে ।আপনি যদি নতুন পাসপোর্ট করে থাকেন তাহলে আপনি আপনার স্ট্যাটাস দেখতে পারবেন।

এখন পাসপোর্টটি কোথায় এবং পরবর্তীতে কোন ধাপে যাবে কিংবা আপনার পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা বা আপনার পাসপোর্টটি প্রিন্ট হয়েছে কিনা অথবা ডেলিভারির জন্য রেডি কিনা এসব তথ্য প্রতিদিন আপনি পাসপোর্ট চেক করার নিয়মে চেক করে জানতে পারবেন।

ই পাসপোর্ট কি?

ই-পাসপোর্ট হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট যাতে একটি এমবেডেড ইলেকট্রনিক মাইক্রোস্কোপ এর চিপ রয়েছে। ইলেকট্রনিক মাইক্রোস্কোপ এর মধ্যে রয়েছে বায়োমেট্রিক তথ্য যা পাসপোর্টধারীর পরিচয় প্রমাণের জন্য ব্যবহার করা হয়।

এতে মাইক্রোস্কোপ চিপ কম্পিউটার চিপ এবং অ্যান্টেনাসহ স্মার্ট কার্ড প্রযুক্তির ব্যবহার করা হয়।পাসপোর্ট এর গুরুত্বপূর্ণ তথ্য চিপে সংরক্ষণ করা হয়। বর্তমানে এই পাসপোর্টে যে সকল বায়োমেট্রিক গ্রাহন করা হয় তা হল, ছবি ফিঙ্গারপ্রিন্ট ও আইরিশ। ইলেকট্রনিক বর্ডার কন্ট্রোল ব্যবস্থা ই বর্ডারদ্বারা পাসপোর্ট চিপ এর বইয়ের বায়োমেট্রিক বৈশিষ্ট্য বৈশিষ্ট্যগুলির তুলনামূলক যাচাই করা হয়।

পাবলিক কি অবকাঠামো PKI এর মাধ্যমে পাসপোর্ট চিপ ইলেকট্রনিক ভাবে সংরক্ষিত ডাটা যাচাই করা হয়।এটি সম্পূর্ণরূপে বাস্তবায়িত হলে জালিয়াতি করা কঠিন এ পর্যন্ত 120 টি দেশে ই-পাসপোর্ট প্রবর্তন করা হয়েছে।

পাসপোর্ট চেক করতে কি কি লাগবে

আপনার আবেদনকৃত পাসপোর্ট চেক করতে হলে আপনার আবেদন Online registration ID অথবা application ID প্রয়োজন হবে।

ই পাসপোর্ট চেক করার ওয়েবসাইটে

 www.epassport.gov.bd/landing

ই পাসপোর্ট চেক করার নিয়ম

প্রথমে ভিজিট করুন epassport.gov.bdএই ওয়েবসাইটে এরপরে মেনু থেকে আবেদন স্ট্যাটাস ক্লিক করুন| তারপরে আপনার ডেলিভারি স্লিপে থাকা application ID জন্ম তারিখ দিন। এরপরে প্রদত্ত ক্যাপচা এন্টি করে চেক বাটনে ক্লিক করুন এভাবে অনলাইন থেকে ই  পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২। চেক করতে পারবেন
এছাড়া নিম্নে দেওয়া ধাপগুলো অনুসরণ করতে পারেন।

  • প্রথমে ই পাসপোর্ট চেক করার জন্য এই https://www.epassport.gov.bd/landing ওয়েবসাইটে ভিজিট করুন। অথবা এখানে ক্লিক করুন।
  • পরবর্তীতে আবেদন স্ট্যাটাস এ ক্লিক করুন।
  • এখানে আসা পেজের মধ্যে অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি অপশন থাকবে অ্যাপ্লিকেশন আইডির ঘরে আপনার ডেলিভারি স্লিপে থাকা নাম্বারটি দিন।
  • পরবর্তীতে আপনার ডেলিভারি স্লিপে থাকা আবেদন অনুযায়ী আপনার জন্ম তারিখ লিখুন। তবে জন্ম তারিখ লেখার সময় খেয়াল রাখবেন প্রথমে দিন/ পরে মাস /পরের জন্ম সাল এভাবে পূরন করুন।
  • I am humanলেখার বাম পাশে টিক চিহ্ন দিন।
  • সর্বশেষ চেক বাটনে ক্লিক করলে আপনারই-পাসপোর্ট স্ট্যাটাস জানতে পারবেন কি অবস্থায় আছে।                                           (অথবা নিচে দেওয়া ছবিতে ফলো করতে পারেন।)
ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২।
ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২।

আরও জানুন

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২। (সকল বোর্ড মার্কশীট সহ রেজাল্ট)

Leave A Reply

Your email address will not be published.