বিকাশ একাউন্ট খোলার নিয়ম

0

আপনি কি বিকাশ একাউন্ট খুলতে চান? কিভাবে খুলবেন বিকাশ একাউন্ট কি কি লাগে। বিকাশ একাউন্ট খুলতে কিভাবে খুলতে হয়। আজ আপনাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ কিভাবে বিকাশ একাউন্ট খুলব বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিকাশ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। একসময়ের ঘরে বসে মুহূর্তের মধ্যে টাকা আদান প্রদান করা অসম্ভব ছিল। দেশে বিদেশে টাকা আদান প্রদান শুধু ব্যাংকের মাধ্যমে সম্ভব ছিল। কিন্তু বিকাশের ফলে মানুষের সমস্যা সমাধান হয়েছে মুহূর্তের মধ্যে ঘরে বসে টাকা আদান প্রদান করা সম্ভব। আমরা অনেকেই জানি না কিভাবে বিকাশ একাউন্ট খুলতে হয়।

আজ আমরা বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেব। এই আর্টিকেলটি যারা বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানেন না তাদের জন্য। তারা এই আর্টিকেলটি পড়তে পারেন কিভাবে ঘরে বসে বিকাশ একাউন্ট খুলবেন। কি ভাবে বিকাশ একাউন্ট খুলতে হয় বিস্তারিত নিম্নে তুলে ধরা হলো।

বিকাশ একাউন্ট কি?

বিকাশ একাউন্ট হলো বিকাশ বাংলাদেশের জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং যার মাধ্যমে আপনি ঘরে বসে দেশে বিদেশে টাকা আদান প্রদান করতে পারেন। এবং আপনি চাইলে বিকাশ এর মাধ্যমে টাকা সেভিংস করে লভ্যাংশ পাবেন। এছাড়া আপনি বিদ্যুৎ বিল,গ্যাস বিল, পানির বিল, ইন্টারনেট বিল, যে কোন পেমেন্ট করতে পারবেনকোন ঝামেলা ছাড়া ঘরে বসেই।

আরও পড়ুনঃ

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২। (সকল বোর্ড মার্কশীট সহ রেজাল্ট)

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্ট খোলার নিয়ম। প্রথমে আপনি আপনার স্মার্টফোনের প্লে স্টোরে এ গিয়ে সার্চ করুন Bkash App লিখে পরবর্তী ধাপগুলো নিম্নে দেওয়া হল।

ধাপ১ লগ ইন /রেজিস্ট্রেশন এ ক্লিক করুন

বিকাশ একাউন্ট খোলার নিয়ম
ধাপঃ২
আপনি যে নাম্বারটি দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান মোবাইল নাম্বার অপশনে সেই নাম্বারটি দিন।
নাম্বারটি দেওয়ার পরে পরবর্তী ধাপে ক্লিক করুন।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম
ধাপঃ৩
আপনার সিমে একটি ভেরিফিকেশন 6 ডিজিটের কোড পাঠানো হবে ফোনে আসা কোড নাম্বারটি দিন। কোড নাম্বারটি দেওয়ার পরে কনফার্ম কনফার্ম এ ক্লিক করুন।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম
ধাপঃ৪
বিকাশের শর্তগুলো পরে আমি সম্মতি আছি ওখানে ক্লিক করুন।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম
ধাপঃ৫

তারপর তিনটি গুরুত্বপূর্ণ ধাপ মেনে চলুন

১ আপনার NID এর ছবি তুলুন
২ প্রয়োজনীয় তথ্য প্রদান করুন
৩ নিজের চেহারার ছবি তুলুন

ধাপ পাশে তিনটি সহজভাবে আপনার কেওয়াইসি তথ্য দিন কেওয়াইসি তথ্য বলতে বুঝায় আপনার এনআইডি ছবি প্রয়োজনীয় তথ্য এবং নিজের চেহারা ছবি তুলতে হবে।

প্রথমে আপনি আপনার এনআইডি কার্ড ফন্ট সাইট ছবি তুলুন। ছবি তোলা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করুন। পরবর্তীতে একইভাবে আপনার আইডি কার্ডের দ্বিতীয় সাইট ছবি তুলুন। দ্বিতীয় পেজে ছবি তোলা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করুন।

ধাপঃ৬
পরবর্তীতে আপনার এনআইডি তথ্য যাচাই করুন সঠিকভাবে ঠিক আছে কিনা সম্পূর্ণ তথ্য দেখে সঠিক তথ্য নিশ্চিত করুন। পরবর্তী বাটনে ক্লিক করুন।পরবর্তীতে আপনার সম্পর্কে আরও কিছু তথ্য দিন যেমন লিঙ্গ, আই এর উৎস আনুমানিক মাসিক আয়, এবং আপনার পেশা এগুলোর নিশ্চিত করুন তারপরে পরবর্তী বাটনে ক্লিক করুন।

ধাপঃ৭
এরপরে আপনার ফোনের মাধ্যমে ছবি তোলার জন্য প্রস্তুতি নিবেন অনুসারে নির্দেশাবলী অনুসরণ করবেন ছবি তোলার সময় চারপাশে পর্যাপ্ত আলোর রাখবেন। ফ্রেমের ভেতর আপনার চেহারা রাখবেন এরপরে সংক্রিয়ভাবে স্ক্যানিংয়ের জন্য কিছুক্ষণ অপেক্ষা করবেন। এরপরে নিশ্চিত বাটনে ক্লিক করুন।

ব্যস, সবকিছু সঠিকভাবে সাবমিট করে দিলে পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে আপনার বিকাশ(bKash) একাউন্ট সচল হয়ে যাবে। এভাবে সহজে আপনি বিকাশ একাউন্ট খুলে ফেলে লেনদেন শুরু করতে পারবেন। 72 ঘন্টা অথবা তিনদিনের ভিতরে আপনার একটি মেসেজ দিয়ে জানিয়ে দেবে তারা আপনার বিকাশ একাউন্ট সচল এর জন্য উপযুক্ত কিনা। এভাবে আপনার বিকাশ একাউন্ট খোলা সম্পূর্ণ হবে।

একাটি আইডি কার্ড দিয়ে কয়টা বিকাশ একাউন্ট খোলা জায়?

উঃ আপনি একাট আইডি কার্ড দিয়ে একটি একাউন্ট খুলতে পারবেন।

এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে চাইলে সবার আগে আপনাকে আপনার আশেপাশে নিকটস্থ বিকাশ এজেন্টের কাছে যেতে হবে।

  • এজেন্টের কাছে গিয়ে প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্র নিতে হবে।
  • জাতীয় পরিচয়পত্রের সাথে দুই কপি পাসপোর্ট সাইজের ছবি নিতে হবে।
  • সকল তথ্যাবলী এজেন্ট পূরণ করার পর আপনার মোবাইলে একটি নিশ্চিতকরণ এসএমএস আসবে।
  • আপনাকে বিকাশ কোডের মাধ্যমে একটি পিন নম্বর সেট করতে হবে।

উক্ত ধাপসমূহ অনুসরণ করে আপনি খুব সহজে ঘরে বসে বিকাশ একাউন্ট খুলতে পারবেন

 

Leave A Reply

Your email address will not be published.