জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

0

বর্তমানে প্রতিটি ব্যক্তি জন্ম নিবন্ধন সনদ গুরুত্বপূর্ণ সনদপত্র। আপনি কি জন্ম নিবেদন অনলাইন কপি ডাউনলোড করতে চাচ্ছেন? এবং অনলাইন কপি ডাউনলোড করার সঠিক নিয়ম জানতে চান? সেই সম্পর্কের সঠিক ধারণা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যাবে।

 সেই সম্পর্কে সঠিক ধারণা এই আর্টিকেলটিতে প্রদান করব। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনার কোন ধরনের খরচ হবে না আপনি নিজে অনলাইন থেকে সনদ ডাউনলোড করতে পারবেন। সনদ ডাউনলোড করতে শুধু আপনার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ লাগবে।

জন্ম নিবন্ধন কি?

জন্ম নিবন্ধন সনদ হচ্ছে একটি শিশুর মৌলিক অধিকার রক্ষার মূল দলিল। আর এটি সংগ্রহ করা প্রত্যেক নাগরিকের জন্য বাধ্যতামূলক করেছে বাংলাদেশ সরকার।

জন্মের পর সরকারি খাতায় প্রথম নাম লেখানোই জন্ম নিবন্ধন। একটি শিশুর জন্ম নিজ দেশকে বিশ্বকে আইনগতভাবে জানান দেয়ার একমাত্র পথ। জন্মের পর জন্ম নিবন্ধন করা।

নবজাতকের একটি নাম ও একটি জাতীয়তা নিশ্চিত করতে এটি হচ্ছে প্রধান আইনগত ধাপ। জন্ম নিবন্ধন প্রতিটি শিশুসহ বয়স্কদেরও একটি অধিকার।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে?

একটি শিশু জন্মের পর তার লেখাপড়া শুরু থেকে প্রতিটি কাজে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক এবং সরকারি চাকরি বা সত্য শাসিত চাকরির ক্ষেত্রে ও বর্তমান জন্ম নিবন্ধন সনদ প্রদান করতে হয়। বিয়ের নিবন্ধন এর ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়। বাল্যবিবাহ প্রতিরোধ বিয়ের সময় বয়স প্রমাণের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জন্ম নিবন্ধন অনলাইন কিনা

আমাদের যাদের হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ রয়েছে অনেক ক্ষেত্রে তাদের জন্ম নিবন্ধন অনলাইন করা থাকে না। সরকার বর্তমানে তাদের ডাটাবেজে বা ওয়েবসাইটের সংরক্ষণের জন্য জন্ম নিবন্ধন অনলাইন করা বাধ্যতামূলক করে দিয়েছে।

যাদের জন্ম নিবন্ধন অনলাইন করা নেই তাদের জন্ম নিবন্ধন সনদ মূল্যায়নভাবে অনলাইন করতে হবে আপনারা যারা জানেন না কিভাবে জন্ম নিবন্ধন সনাতন লাইন করতে হয় তারা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম এই পোস্টটিতে দেখতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন সনদ যদি সরকার অটোমেটিক ভাবে তাদের ডাটাবেজে সেভ করে থাকে তাহলে আপনার সেটি যাচাই-বাছাই করতে হবে। জন্ম নিবন্ধন অনলাইন সনদ ডাউনলোড করার জন্য জন্ম নিবন্ধন যাচাই করে নিতে হবে সেটি অনলাইনে আছে কিনা।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

  1. জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে এই https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইটে ক্লিক করুন।
  2. আপনার জন্মনিয়ন্ত্রণ সনদের 17 ডিজিট টাইপ করুন।
  3. এবং আপনার জন্ম নিবন্ধন সনাতে উল্লেখিত জন্ম তারিখ টাইপ করুন।
  4. সর্বশেষে ক্যাপচা পূরণ করার মাধ্যমে সার্চ বাটনে ক্লিক করে আপনার জন্মদিন তথ্য যাচাই করতে পারবেন।

আপনার জন্ম তারিখ উল্লেখ করবেন যখন তখন জন্ম তারিখ সঠিক ফরমেটে হতে হবে। যেমন প্রথমে আপনার জন্ম সাল-এরপর আপনার জন্মের মাস-এবং সর্বশেষে আপনার জন্ম তারিখ অর্থাৎ আপনি মাসের কোন তারিখ জন্মগ্রহণ করেছেন ওই ফর্মেটি দিতে হবে।

আরও পড়ুন

ডলার এন্ডোর্সমেন্ট সম্পর্কে বিস্তারিত

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য বাংলাদেশ সরকার অনলাইন জন্ম নিবেদন তথ্য ব্যবস্থাও অনলাইন BRIS/ https://everify.bdris.gov.bd ওয়েবসাইটে যেতে হবে।

 

প্রথমে অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থা বা https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটিতে পরিবেশের পর একটি ওয়েব পেজ দেখতে পাবেন যা নিম্মে দেওয়া ছবির মত হবে হবে।

  • আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে প্রথমে খালি বক্সে যার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে চান। তার জন্ম নিবন্ধন সনদ-এ থাকা ১৭ ডিজিট নাম্বার প্রদান করুন।
  • দ্বিতীয় বক্সে যার জন্ম নিবন্ধন সনদে থাকা জন্ম তারিখ প্রদান করুন।
  • আর কারো জন্ম তারিখ যদি ১৯৯০ সালে জানুয়ারির ১ তারিখ হয় তাহলে দ্বিতীয় বক্সটিতে 1990-12- 01 এভাবে লিখতে হবে।
  • দুটি বক্সের সঠিক তথ্য প্রদান করা হয়ে গেলে ভেরিফাই তে ক্লিক করতে হবে।
  • ভেরিফাই তে ক্লিক করার পর জন্ম নিবন্ধন যাচাই করবেন তারপর নিবন্ধন থাকা সকল তথ্য গুলি স্কুল দেখতে পারবে।

উল্লেখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ না করলে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন সনদ ডাউনলোড করতে পারবেন না।

জন্ম নিবন্ধন ডাউনলোড

আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইন সনদ ডাউনলোড করতে চান সেক্ষেত্রে আপনার কম্পিউটারের কিবোর্ড এ থাকা ctrl+p একসাথে ক্লিকের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সনত অনলাইন কপি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন আপনি চাইলে স্ক্রিনশট করেও জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন।

আপনি যখন জন্ম নিবেদন যাচাই করবেন তখন আপনার উপরের মত একটি ইন্টারফেস আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখানো হবে। এখানে আপনার নাম পরিচয় সহ ইত্যাদি আপনার ঠিকানা দেখানো হবে সাথে আপনার জন্ম নিবন্ধন নাম্বার।

সব তথ্য সঠিক থাকলে আপনি আপনার কম্পিউটারে ctrl+p ক্লিক করুন একটি পিডিএফ ফাইল আপনার শো করবে যেটি উপরে দেওয়া ছবির মত হবে। এবং সেটি আপনার কম্পিউটারে কোন লোকেশনে সেভ করতে চান সেটি ঠিক করে দিতে হবে এরপর সেট করলে জন্ম নিবন্ধন আপনার অনলাইন কপি ডাউনলোড হয়ে যাবে।

 

Leave A Reply

Your email address will not be published.