জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম। nid card check online

0

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে আমাদের সঠিকভাবে জানা নেই। বর্তমানে আমাদের অনেক প্রয়োজন জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড চেক বা জাতীয় পরিচয় পত্র আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে ।

যেমন জাতীয় পরিচয় পত্র চেক করার এই সময় প্রয়োজন পড়ে যখন আমরা নতুন ভোটার আইডি কার্ড অনলাইনে আবেদন করি এবং আইডি কার্ডের জন্য ছবিও ফিঙ্গার দেওয়ার পরে চেক করে থাকি।

যে আমাদের জাতীয় পরিচয় পত্র টা অনলাইনে এসেছে কিনা আরও বিভিন্ন তথ্য জন্য ভোটার আইডি কার্ডের অনলাইন দেখা দরকার বিশেষ প্রয়োজনে পাসপোর্ট করার সময় আমাদের জাতির পরিচয় পত্র প্রয়োজন হয়।

আবার অনেক ক্ষেত্রে দেখা যায় অনেকের বিভিন্ন গুরুত্বপূর্ণ সময় তাদের ভোটার আইডি কার্ড সাথে না থাকার কারণে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করেন।

এতে করে প্রয়োজনীয় কাজ সহজে সম্পন্ন করা যায়। আর ভোটার আইডি কার্ড প্রয়োজনের সম্পন্ন আমাদের সকলের কমবেশি জানা রয়েছে।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে যা যা লাগে।

আপনি যদি জাতীয় পরিচয় পত্র অনলাইন কপি সংগ্রহ করতে চান তাহলে আপনাকে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে। আর এই কাজ করার জন্য অবশ্যই আপনার একটি ডকুমেন্ট প্রয়োজন হবে যেটাকে বলা হয় ভোটার স্লিপ।

অথবা আপনি যদি আপনার ভোটার আইডি কার্ড নাম্বার জেনে থাকেন সেটা থাকলেও চলবে চলুন জেনে নেই ধাপসমূহ গুলো।

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

1 নির্বাচন কমিশন ওয়েব সাইটে প্রবেশ করুন

ভোটার আইডি কার্ড একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য নির্বাচন কমিশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে গুগল থেকে এনআইডি বিডি লেখে সার্চ করে প্রথম পাতায় প্রবেশ করতে পারে অথবা সরাসরি এই লিংক ভিজিট করুন।

 

2 রেজিস্টার বাটনে ক্লিক করুন

করার জন্য অন্য ওয়েব পেজ লগইন এবং রেজিস্ট্রেশন দুই অপশন পাবেন এখান থেকে আপনার একাউন্টে স্টেশন করার জন্য রেজিস্ট্রেশন লেখাটি ক্লিক করুন।

3 ভোটার স্লিপ নাম্বার আইডি কার্ড নাম্বার ও জন্ম তারিখ প্রদান করুন

রেজিস্টার পেইজে আসার পর আপনার দুইটা ইনফরমেশন প্রদান করতে হবে প্রথমত আপনার ভোটার স্লিপ থেকে আট সংখ্যার নাম্বার অথবা আপনার যদি এনআইডি কার্ড থাকে দ্বিতীয় অপশনে আপনার জন্ম তারিখ উল্লেখ করতে হবে

4 প্রদত্ত ক্যাপচা এন্টি করুন

উপরে তথ্য উল্লেখ করার পরে আপনার একটি নাম্বার সম্মিলিত ছবি দেখানো হবে এবং নিচে একটি বক্স দেওয়া হবে সেখানে আপনার ছবিতে দেওয়া নাম্বারগুলো টাইপ করুন সাবমি

5 স্থায়ী ও বর্তমান ঠিকানা প্রদান করুন

একাউন্ট রেজিস্ট্রেশন দ্বিতীয় ধাপ হলো স্থায়ী ও বর্তমান ঠিকানা উল্লেখ করা যে এলাকায় আপনি ভোটার হয়েছেন সেখানকার স্থায়ী ঠিকানা না উল্লেখ করুন। সঠিকভাবে একাউন্ট তৈরি করার জন্য অবশ্যই আপনার বর্তমান এবং আপনার স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে এবং পরবর্তী ধাপে যেতে হবে।

 6 এসএমএস ভেরিফিকেশন সম্পন্ন করুন

একাউন্ট রেজিস্ট্রেশন এর তৃতীয় ধাপ হলো মোবাইলে এসএমএস ভেরিফিকেশন। নিবন্ধন করার সময় আপনি যখন যে মোবাইল নাম্বারটি ব্যবহার করছেন সেই মোবাইল নাম্বারটি এখানে দেখানো হবে আপনি চাইলে অন্য মোবাইল নাম্বার ব্যবহার।

এস এম এস ভেরিফিকেশন করার জন্য বার্তা পাঠান বাটনে ক্লিক করে আপনার মোবাইল নাম্বারে যাওয়া এসএমএস থেকে কোডটি প্রদান করুন।

7 ফেস ভেরিফিকেশন সম্পন্ন  করুন

 

Leave A Reply

Your email address will not be published.