জন্ম নিবন্ধন যাচাই

0

বাংলাদেশের সকল নাগরিকের জন্য জন্ম নিবন্ধন  প্রয়োজন।জন্ম নিবন্ধন যাচাই বিভিন্ন তথ্য গুগলের সার্চ করে তাদের জন্য বিস্তারিত নিম্নে দেওয়া হল। খুব সহজে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন উক্ত পোষ্ট পড়লে বিস্তারিত  জানতে পারবেন।

কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করব ?

প্রথমে Google Search করুন জন্ম নিবন্ধন যাচাই অথবা এখানে ক্লিক করে এই ওয়েবসাইটে প্রবেশ করে https://everify.bdris.gov.bd/ পরবর্তীতে নিচে দেখানো ছবি অনুযায়ী birth Certificate Number
দেওয়ার জন্য একটি বক্স দেওয়া থাকবে সেখানে আপনার কাঙ্খিত 17 ডিজিড এর নাম্বার টি দিন এবং নিচে জন্মতারিখ দেওয়ার জন্য বক্স থাকবে সেখানে প্রথমে- জন্ম সাল, পরবর্তীতে মাস সর্বশেষ তারিখ দিন ‘‘যেমন- 2004সন-03মাস-24তারিখ’’ দিন এবং সর্বশেষ ক্যাপসা দিয়ে সার্চ বাটনে ক্লিক করলে আপনার অনলাইন জন্ম সনদের সকল তথ্য, যেমন- নিজ নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা ইত্যাদি বাংলায় এবং ইংরেজীতে দেখতে পাবেন। নিচের ইমেজ গুলো লক্ষ্য করুন।(Gov Birth certificate)

প্রথম ধাপ-

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম প্রথম ফলো করি

everify.bdris.gov.bd লিংকে ক্লিক করে ওয়েব সাইটে প্রবেশ করুন।

দ্বিতীয় ধাপঃ

প্রথমে লক্ষ্য করুন birth Certificate Number নামক একটি ঘর আছে। সেখানে আপনার 17 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দিন।

দ্বিতীয় ধাপঃ

এখানে লক্ষ্য করুন জন্ম তারিখ যাওয়ার জন্য একটি ঘর আছে। সেখানে জন্ম নিবন্ধনে থাকা আপনার জন্ম তারিখটি দিন। যেমনঃ2000 সাল- 04মাস- 05 তারিখ”।

তৃতীয় ধাপঃ
তৃর্তীয়তে ক্যাপসা ঘরটি লক্ষ্য করুন এবং সেখানে যদি যোগ দেওয়ার কথা বলে তাহলে যোগ ফল দিবেন এবং যদি বিয়োগ থাকে বিয়োগ করে ফলাফল দিতে দিন।

চতুর্থ ধাপঃ

পরবর্তীতে আপনি একটু খেয়াল করলে দেখতে পাবেন সার্চ নাম একটি বাটন আছে আপনি সেখানে ক্লিক করলে আপনি নিচের ইমেজটির মত আপনার সকল তথ্য দেখতে পাবেন। (জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক)
আপনি পরবর্তীতে উপরের ছবিটি লক্ষ করুন আমি যেইভাবে যেভাবে দিয়েছি আপনি যদি সেই ভাবে পূরণ করেন তাহলে অনলাইনে জন্ম নিবন্ধন কপিটি এই ভাবে আপনার মোবাইলে দেখতে পাবেন এবং আপনি স্ক্রিনশট দিয়ে নিজের কাছে সংরক্ষন করে রাখতে পারেন ।

জন্ম নিবন্ধন করার নিয়ম

Leave A Reply

Your email address will not be published.